May 22, 2024

কিছুক্ষণের মধ্যেই কলকাতা-হাওড়া-উত্তর চব্বিশ পরগনায় শুরু হবে বৃষ্টি, জানাল হাওয়া অফিস

📝বিশ্বজিৎ দাস- Todays Story:যদিও আবহাওয়া দপ্তর বৃষ্টি হওয়ার পূর্বাভাস অনেক আগেই দিয়েছিল।সেই মতো আজ সারাদিনই আংশিক মেঘলা ছিল আকাশ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে দিনেরবেলায় ভ্যাপসা-গুমোট গরমে অস্বস্তিও ছিল চরম। তবে বিকেলের দিকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও বইছে হাল্কা ঠান্ডা হাওয়া।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলা যেমন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর চব্বিশ পরগনার বিক্ষিপ্ত অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাতে পারদের সামান্য হেরফের হলেও গরম এখনই কমবে না।

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস। আজ দক্ষিণবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস আর সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে বলে জানিয়েছে আলিপুর। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ছিঁটেফোঁটা।

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে এখন নিম্নচাপের দোসর ঘূর্ণাবর্ত। এর ফলে মূলত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টি চলবে। এছাড়াও বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওড়িশা এবং ঝাড়খণ্ডে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আপাতত অবস্থান করছে নিম্নচাপ। ওড়িশা উপকূলে এই নিম্নচাপের মারাত্মক প্রভাব পড়বে বলে সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপের পাশাপাশি ওড়িশা উপকূলে রয়েছে একটি জোড়ালো ঘূর্ণাবর্তও। এর প্রভাবে আগামী কয়েকদিন ওড়িশা, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা।

error: Content is protected !!