April 14, 2024
Breaking News

খুলতে চলেছে আইআইটি

📝নিজস্ব সংবাদদাতা-Todays Story:করোনা ভাইরাসের কারণে গত মার্চ মাস থেকে রাজ্যের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ । কলেজ বিশ্ববিদ্যালয় ডিসেম্বর থেকে চালু হওয়ার সম্ভাবনা থাকলেও স্কুলগুলি কবে খুলবে তা এখনও জানা যায়নি । সরকারি নির্দেশ মত ৩০ নভেম্বর পর্যন্ত অঙ্গনওয়াড়ি থেকে শুরু করে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন বন্ধ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে আগেই ঘোষণা করেছেন স্কুল কবে খুলবে তা ডিসেম্বর মাসে ঠিক হবে।

কিন্ত নবান্ন থেকে এরকম নির্দেশ থাকা সত্ত্বেও রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং -এর অধিকর্তা সৌমেন বসু নির্দেশ দিয়েছেন ২৩ নভেম্বর থেকে রাজ্যের আইটিআইগুলি খুলে দিতে । শিক্ষক ও অভিভাবকরা কারিগরি শিক্ষা দপ্তরের নয়া নির্দেশিকায় হতভম্ব হয়ে গিয়েছেন। অনেকে মনে করছেন, কারিগরি শিক্ষা দপ্তরের নির্দেশিকা নবান্নের আদেশ মেনে হয়নি। কারণ, চলতি মাসের শুরুতে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষর করা নির্দেশিকা বলছে ৩০ নভেম্বরের আগে কোনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না।

অবশ্য সৌমেনবাবুর দাবি, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইটিআইকে গুলিয়ে ফেললে চলবে না। আইটিআইগুলিতে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। আর যেহেতু কারখানা খুলে গিয়েছে তাই শিল্পের প্রশিক্ষণকেন্দ্র খোলায় অসুবিধে নেই। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং-এর অধিকর্তা জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকার নির্দেশিত কোভিড বিধি মেনেই রাজ্যের আইটিআইগুলি চলবে। মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করে নয়া নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।”

রাজ্যে এখন সরকারি আইটিআই আছে ১৩০টি। বেসরকারি আইটিআইয়ের সংখ্যা ২৪০। আইটিআইয়ের দ্বিতীয় বর্ষের পড়ুয়াদের ফাইনাল পরীক্ষা হওয়ার কথা ছিল আগস্ট মাসে। লকডাউন চলায় সেই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। জানুয়ারিতে আইটিআইয়ের চূড়ান্ত পরীক্ষা করাতে চাইছে কারিগরি শিক্ষা দপ্তর।তবে আইটিআইগুলিতে কোভিড বিধি মেনেই ক্লাস শুরু হবে বলে জানা গেছে ।

error: Content is protected !!