April 15, 2024
Breaking News

চিন প্রসঙ্গে কৌশলী পা ফেলছে ভারত

📝নিজস্ব সংবাদদাতা-Todays Story:কৌশলী পা ফেলছে ভারত। খুব ধীরে হলেও প্রস্তুতি সারছে চিনা সেনার মোকাবিলার। লাদাখে সেই লক্ষ্যেই তৈরি হচ্ছে একের পর এক ব্রিজ। যাতে খুব কম সময়ে ট্রুপের মুভমেন্ট ঘটানো যায়। সোমবার ভার্চুয়ালি গোটা দেশে ছড়িয়ে থাকা ৪৪টি ব্রিজের উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এর মধ্যে ৮টি ব্রিজ তৈরি হয়েছে লাদাখে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর এরকম ব্রিজ আগামী দুবছরে আরো বেশি সংখ্যায় তৈরির পরিকল্পনা রয়েছে। মোট ৪৫টি ব্রিজ লাদাখে তৈরি করা হবে বলে জানানো হয়েছে। সোমবার যে ব্রিজ গুলির উদ্বোধন হল, তা তৈরি করেছে বর্ডার রোড অর্গানাইজেশন। সাতটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে তৈরি হয়েছে এগুলি।

এছাড়াও কার্গল ও লেহতে চারটি এমন এলাকায় ব্রিজ তৈরি করা হয়েছে, যা কৌশলগত ও অবস্থানগত দিক থেকে সেনা যাতায়াতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়ন্ত্রণরেখা ও প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছে যাতে পৌঁছনো যায়, সেদিকে লক্ষ্য করে ব্রিজগুলি তৈরি করা হয়েছে। এরই পাশাপাশি, লাদাখ অঞ্চলে আরও ৪৫টি ব্রিজ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন বিআরওরব্রিগেডিয়ার অরবিন্দর সিং সোধি।

আটটি ব্রিজের ৩টি তৈরি হয়েছে জোজিলা-কার্গল-লেহ রোডের ওপর। দুটি তৈরি হয়েছে খালসার-সাসোমা রোডের ওপর, একটি করে তৈরি হয়েছে সাংকো-কুনোরে-সাপিলা-মুলবেক রোড, নিম্মু-পদম-দরচা রোড ও দরবক-শায়ক-দৌলত বেগ ওল্ডি রোডের ওপর। প্রতিটি ব্রিজই ২৪ থেকে ৮০ মিটার লম্বা। মোট ৪৫ কোটি টাকা ব্যায়ে তৈরি হয়েছে এই ৮টি ব্রিজ।

error: Content is protected !!