April 14, 2024
Breaking News

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন গ্রেটা থুনবার্গ, অ্যালেক্সেই নাভালনি!

📝 নিজস্ব সংবাদদাতা – Todays Story: চলতি বছরে শান্তি পুরস্কার মনোনয়নের জন্য উঠে এসেছে দুটি নাম।একজন রাষ্ট্রের শাসকদলের নানা ত্রুটির কথা তুলে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাঁকে হত্যার ষড়যন্ত্রের মুখোমুখিও হতে হয়েছে। অন্যজন শুধু পরিবেশ রক্ষার প্রচার করে উঠে এসেছে লাইমলাইটে। ২০২১-এ নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এই দুজন।প্রথমজন অ্যালেক্সেই নাভালনি, রুশ প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচক, ক্রেমলিনের ‘শত্রু’। আর দ্বিতীয়জন গ্রেটা থুনবার্গ, সুইডেনের কিশোরী পরিবেশকর্মী। তাঁদের নাম নোবেল পুরস্কার কমিটির সদস্যরা এবার তুলে এনেছেন মনোনয়নে।আগের বছরও নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেয়েছিল গ্রেটা। তবে শেষপর্যন্ত তা থেকে ছিটকে যায়।

প্রসঙ্গত উল্লেখ্য,নির্দিষ্ট রীতি আছে নোবেল পুরস্কারে মনোনয়নের। ২০১৪ সাল থেকে নরওয়ে পার্লামেন্টের সদস্যরা নাম প্রস্তাব করার সুযোগ পান। রবিবার পর্যন্ত সেই সুযোগ ছিল। তাতেই দেখা গিয়েছে, শান্তি পুরস্কার মনোনয়নের জন্য উঠে এসেছে পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ এবং ক্রেমলিনের সমালোচক, সমাজকর্মী অ্যালেক্সেই নাভালনির নাম।চলতি বছরে শান্তি পুরস্কার মনোনয়নের জন্য উঠে এসেছে দুটি নাম।একজন রাষ্ট্রের শাসকদলের নানা ত্রুটির কথা তুলে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাঁকে হত্যার ষড়যন্ত্রের মুখোমুখিও হতে হয়েছে। অন্যজন শুধু পরিবেশ রক্ষার প্রচার করে উঠে এসেছে লাইমলাইটে।

২০২১-এ নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এই দুজন।প্রথমজন অ্যালেক্সেই নাভালনি, রুশ প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচক, ক্রেমলিনের ‘শত্রু’। আর দ্বিতীয়জন গ্রেটা থুনবার্গ, সুইডেনের কিশোরী পরিবেশকর্মী।তাঁদের নাম নোবেল পুরস্কার কমিটির সদস্যরা এবার তুলে এনেছেন মনোনয়নে।আগের বছরও নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেয়েছিল গ্রেটা। তবে শেষপর্যন্ত তা থেকে ছিটকে যায়। প্রসঙ্গত উল্লেখ্য,নির্দিষ্ট রীতি আছে নোবেল পুরস্কারে মনোনয়নের। ২০১৪ সাল থেকে নরওয়ে পার্লামেন্টের সদস্যরা নাম প্রস্তাব করার সুযোগ পান। রবিবার পর্যন্ত সেই সুযোগ ছিল। তাতেই দেখা গিয়েছে, শান্তি পুরস্কার মনোনয়নের জন্য উঠে এসেছে পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ এবং ক্রেমলিনের সমালোচক, সমাজকর্মী অ্যালেক্সেই নাভালনির নাম।

error: Content is protected !!