April 14, 2024
Breaking News

রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন।

📝নিজস্ব সংবাদদাতা- Todays Story:কালীপুজোর আগেই আগামী ১১ নভেম্বর বুধবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। মুখ্যসচিবের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত গ্রহণ করা হল। রেল সূত্রে খবর, ১৮১ জোড়া অর্থাৎ ৩৬২ টি লোকাল ট্রেন চালানো হবে। আগামী সোমবার ফের রেল-রাজ্য বৈঠক। যেখানে প্রকাশ করা হবে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর। একই সাথে প্রকাশিত হবে টাইম টেবল। তবে রেল সূত্রে খবর, নতুন টাইম টেবল নয়, পুরনো টাইম টেবল মেনেই চালানো হবে ট্রেন। আগামী মঙ্গলবার প্রকাশিত হবে নোটিফিকেশন। সেখানে যাত্রীদের জানিয়ে দেওয়া হবে। রেল সূত্রে খবর, ১৮১ জোড়া ট্রেনের মধ্যে বেশিরভাগ ট্রেন চলবে হাওড়া-শিয়ালদহ ডিভিশনে। কম ট্রেন চালানো হবে দক্ষিণ-পূর্ব রেলে। তবে ধাপে ধাপে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

ফলে রোগ সংক্রমণের ঝুঁকিও কমানো যাবে৷ লোকাল ট্রেন পরিষেবা শুরু করা নিয়ে গত কয়েকদিন ধরেই রেল এবং রাজ্য সরকারের মধ্যে দফায় দফায় বৈঠক চলছে৷ কবে থেকে এবং কী ভাবে লোকাল ট্রেন পরিষেবা শুরু করা হবে, তা এ দিনই বৈঠক করে চূড়ান্ত হওয়ার কথা৷ কিন্তু কীভাবে লোকাল ট্রেনে ভিড় সামাল দেওয়া হবে এবং সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা হবে তা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, লকডাউন শুরু হওয়ার আগে যে সংখ্যক লোকাল ট্রেন চলত, তার এক তৃতীয়াংশ ট্রেন চালানো হবে৷ হাওড়া এবং শিয়ালদহ থেকে দৈনিক ২০০টি মতো লোকাল ট্রেন চালানো হতে পারে৷ কিন্তু লোকাল ট্রেনের উপরে যে পরিমাণ মানুষ নির্ভরশীল, তাতে এত কম সংখ্যক ট্রেন চালিয়ে যাত্রীদের মধ্যে দূরত্ব বিধি রক্ষা করা সম্ভব হবে কি না মুখ্যমন্ত্রী তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেন, বেশি করে লোকাল ট্রেন চালালেই ভিড় নিয়ন্ত্রণ করা সহজ হবে৷ সেক্ষেত্রে একটি ট্রেনে ওঠার জন্য সবাই তাড়াহুড়ো করবেন না ৷ তবে ট্রেন চালানোর ক্ষেত্রে যাতে ভাল ভাবে স্বাস্থ্যবিধি মানা হয় এবং ট্রেনগুলিকে যাতে ঠিক মতো স্যানিটাইজ করা হয়, সেই পরামর্শও দিয়েছেন মুখ্যমন্ত্রী৷

error: Content is protected !!