April 15, 2024
Breaking News

শহরের রাস্তায় আজ থেকে নীল-সাদা রঙের দোতলা বাস

📝নিজস্ব সংবাদদাতা-Todays Story:শুধু লালের বদলে নীল-সাদা রঙের দোতলা বাসের দৌড় শুরু হল। নবান্নের সামনেই উদ্বোধন করা হয় দোতলা বাসের। জানা গিয়েছে, আপাতত দিনে দুবার চলবে এই বাস।

সকাল ১০.৩০ এবং ১১.৩০টায় বাস ছাড়বে।টিকিট বুকিং হবে অনলাইনে। বুধবার থেকেই চালু হবে বুকিং। কলকাতা ভ্রমণসূচিতে থাকছে, ভিক্টোরিয়া মেমোরিয়াল, ফোর্ট উইলিয়াম, সেন্ট জন্স চার্চ, জিপিও, ডালহৌসি, কার্জন পার্ক, টাউন হল, ইডেন গার্ডেন্স, লালদিঘি, প্রিন্সেপ ঘাট, বাবুঘাটের মতো জায়গাগুলি।

আপাতত সীমিত সংখ্যক যাত্রী চড়তে পারবেন এই বাসে। বাসের মধ্যে বিভিন্ন জেলার লোকশিল্পীরা থাকবেন যাত্রীদের আনন্দ দেওয়ার জন্য। নতুন নীল-সাদা বাসে থাকছে সমস্ত আধুনিক ব্যবস্থা। থাকছে আগের চেয়ে বেশি চওড়া সিঁড়ি। তবে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে তা বাসের ভেতরে করা হয়েছে।

বাসের মধ্যে থাকছে সিসি ক্যমেরা, প্যানিক বাটন। দোতলা অংশ ঘিরে রাখা আছে স্বচ্ছ ফাইবার গ্লাস দিয়ে। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে দু’টি দোতলা বাস তৈরি করিয়েছে। বাস তৈরি করানো হয়েছে বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বেবকো বা বিবিকো’কে দিয়ে।

আপাতত ৪৫ আসনের দু’টি দোতালা বাস তৈরি হয়েছে। ধাপে ধাপে মোট ১০ টি দোতলা বাস নিতে চায় রাজ্য পরিবহন দফতর। তবে এই দু’টি বাসেরই হুডখোলা বা ছাদ খোলা রয়েছে। বর্ষা বা গরমে ছাদে অস্থায়ী ছাউনি দেওয়া যায় কি না, তা নিয়ে নির্মাণসংস্থার সঙ্গে নিগম-কর্তাদের কথা হয়েছে।

error: Content is protected !!