April 14, 2024
Breaking News

সিবিআই তদন্ত নিয়ে নতুন রায় দিলো সুপ্রিম কোর্ট

📝নিজস্ব সংবাদদাতা-Todays Story:কোনো রাজ্যে তদন্ত করতে হলে সিবিআইকে সেই রাজ্যের সরকারের কাছ থেকে অনুমতি নেওয়া বাধ্যতামূলক , একইসঙ্গে সিবিআই তদন্তের মেয়াদ বাড়ানোর জন্য সংশ্লিষ্ট রাজ্যের সম্মতি নিতে হবে কেন্দ্রীয় সরকারকে । আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট এক রায়ে এই নির্দেশ দিয়েছে ।

সুপ্রিম কোর্ট বলেছে , সংবিধানের যুক্তরাষ্ট্রীয় চরিত্র বজায় রাখতেই এই সম্মতি বাধ্যতামূলক।দিল্লির বিশেষ পুলিশ আইন নিয়ে একটি মামলায় শীর্ষ আদালত এ দিন এই রায় দিয়েছে। জানিয়েছে, কোনও রাজ্যে ক্ষমতাপ্রয়োগ ও আইনি অধিকারের মেয়াদের ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য সরকারের সম্মতি প্রয়োজন সিবিআই-এর। সেই সম্মতি যত ক্ষণ পর্যন্ত না মিলছে তত ক্ষণ সিবিআই তদন্ত শুরু করতে পারবে না।

দিল্লির বিশেষ পুলিশ আইনে (১৯৪৬) বলা হয়েছিল, সিবিআই তদন্তের ক্ষেত্রে দিল্লি ছাড়া রাজ্যগুলির সম্মতি নেওয়া জরুরি। তবে সেই সময়ের কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লিতে সেই সম্মতি প্রয়োজন হবে না সিবিআই-এর। দিল্লি এখন যে হেতু একটি রাজ্যে রূপান্তরিত হয়েছে, তাই দিল্লির কোনও ঘটনার তদন্তের ক্ষেত্রেও এই সম্মতি পেতে হবে সিবিআই-কে।

বিরোধীদের দীর্ঘ দিনের অভিযোগ, অন্য রাজ্যে ক্ষমতাসীন দলগুলিকে বেকায়দায় ফেলতে কেন্দ্রে যে দল বা জোট ক্ষমতায় থাকে তারা ব্যবহার করে সিবিআই, ইডি-র মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে। বিরোধীদের এও অভিযোগ ছিল, অন্য দলগুলির হাতে থাকা রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচনে সময় এলে দুর্নীতি-সহ বিভিন্ন ইস্যুতে সেই সব রাজ্যের রাজনৈতিক নেতার বিরুদ্ধে বা কোনও ঘটনায় সিবিআই তদন্ত শুরুর প্রক্রিয়া শুরু হয়।

error: Content is protected !!