May 18, 2024

তুলির টানে বিজেপি প্রার্থীর প্রচারে বেহালা পশ্চিমে জোয়ার

নিজস্ব সংবাদদাতা, Todays Story: এই রাজ্যে ভোট মানেই উৎসব আর নির্বাচনী প্রচারে দেওয়াল লিখন বিশেষ অঙ্গ। অন্য রাজ্যে বড় বড় ফ্লেক্স, কাট আউট -ই সকল রাজনৈতিক দলের প্রচারের মূল হাতিয়ার। পশ্চিমবঙ্গ সব সময়ই, দেশের অন্য সব রাজ্য থেকে, বেশ কিছুটা আলাদা। এই রাজ্য শিল্প সংস্কৃতির আঁতুড়ঘর বলে পরিচিত, যা আজও বহমান। রবীন্দ্রনাথ – নজরুল – নন্দলাল – বিনোদ বিহারী – সত্যজিৎ সহ কত মহান শিল্পীর নানা সৃষ্টির মধ্য দিয়ে পশ্চিমবঙ্গ সমৃদ্ধ। আর তাঁদের শিল্প সৃষ্টির ছোঁয়া ভোটের ময়দানকে ছুঁয়ে যাবে — এটাই তো স্বাভাবিক।

স্বাধীন ভারতের নির্বাচনের শুরু থেকে এই রাজ্যে দেওয়াল লিখন ছিল খুবই গুরুত্বপূর্ণ। যে ধারা আজও বয়ে চলেছে। সব রাজনৈতিক দলের প্রচারের মধ্যেই এই শিল্প স্রোত তাই আজও দেখা যায়। কম – বেশি সব রাজনৈতিক দলই দেওয়াল লিখে থাকে। তাই রাজ্যে ভোটের সময়ও দেখা যায় রঙ-তুলির খেলা।

এবারে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে মূলত ত্রিমুখী লড়াই। ভোটের ময়দানে তৃণমূল – সিপিআইএম – বিজেপির লড়াই। অপেক্ষাকৃত ভাবে সমগ্র কেন্দ্র জুড়ে দেওয়াল লিখনে বিজেপি অনেকটাই অন্য সব দলের থেকে পিছিয়ে রয়েছে। ব্যতিক্রম বেহালা পশ্চিম বিধানসভার অন্তর্গত ১২৯ নম্বর ওয়ার্ডে গোপাল মিশ্র রোড ও সেন পল্লী এলাকা। এখানে দেওয়াল জোড়া বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরী -র সমর্থনে বিভিন্ন দেওয়াল লেখা। শিল্পী জয়ন্ত দাসের তুলির স্পর্শে যা হয়ে উঠেছে প্রাণময়।

error: Content is protected !!